বর্তমান লেখক সমাজে জনপ্রিয় এক নাম নাহিদ হাসান মুন্না || Nahid Hasan Munna

নাহিদ হাসান মুন্না

প্রতিষ্ঠাতা, Nahid24

বর্তমান লেখক সমাজে জনপ্রিয় এক নাম নাহিদ হাসান মুন্না। একাডেমিক ও ভর্তি পরীক্ষার শিক্ষার্থীদের মাঝে তাঁর পরিচিতি এখন গৎবাঁধা লেখার বাইরে নতুনত্বের আমেজ এনে দেওয়া তরুণ লেখক হিসেবে। নীলফামারী জেলার কিশোরিগঞ্জ উপজেলার উত্তর দুরাকুটি গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা মোঃ মনোয়ারুল ইসলাম এবং মা বিলকিছ বেগম।


শিক্ষা জীবন এবং অনলাইন ক্যারিয়ার

নীলফামরাী জেলার কিশোরীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে তিনি মাধ্যমিক এবং রংপুর বর্ডার গার্ড পাবলিক স্কুল এ্যান্ড কলেজ থেকে তিনি উচ্চ মাধ্যমিক পাশ করেন। অতঃপর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন্স সাইন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন।

তিনি ছাত্র-ছাত্রীদের শিক্ষাদান করতে প্রচন্ড ভালোবাসেন। সেই ভালোবাসা থেকেই তিনি ২০১৬ সালে প্রতিষ্ঠা করেন শিক্ষাভিত্তিক অনলাইন প্লাটফর্ম ‘Nahid24‘. এই প্লাটফর্মের সাহায্যে বিভিন্ন একাডেমিক ও অন্যান্য বিষয়ের উপর তথ্য ও লেকচার সমৃদ্ধ ভিডিও তৈরি করে বিনামূল্যে মানুষের কাছে পৌঁছে দেয়া হয় এবং এভাবে শিক্ষাকে সহজলভ্য করে তুলতে বিশাল অবদান রেখেছেন নাহিদ হাসান মুন্না।

এছাড়া তিনি প্রতিনিয়ত শিক্ষার্থীদের ক্যারিয়ার কাউন্সেলিং ও মনন বিকাশে সহায়ক অসংখ্য শিক্ষামূলক কনটেন্ট তৈরি করেন সোশ্যাল মিডিয়াগুলোতে। তাঁর নিজের হাতে গড়া Nahid24 Publications এখন শীর্ষদের কাতারে। বাংলাদেশের একাডেমিক ও ভর্তি সংক্রান্ত বইয়ের মধ্য থেকে Nahid24 Publications বই আলাদা করা যায় খুব সহজেই।


বই

এখন তিনি শুধু একজন কন্টেন্ট ক্রিয়েটরই নন, বরং একজন প্রকাশক ও লেখক। এইচ. এস.সি. শিক্ষার্থীদের জন্য তার লেখা ‘বাংলা এ প্লাস’ বইটি এখন রকমারিতে Best Seller.

তাছাড়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য তার লিখা ICT Magic, GK Magic, বাংলা ম্যাজিক, English Magic এবং Written Magic বিশ্ববিদ্যালয় ভর্তি ইচ্ছু শিক্ষার্থীদের কাছে খুবই পছন্দনীয় বই।কারণ তিনি বইগুলো বাস্তব ম্যাজিকের মতো করে রস-কষ দিয়ে এবং টেকনিক দিয়ে অত্যন্ত নান্দনিক ভাষায় রচনা করেছেন।


তাঁর ইউটিউব চ্যানেল “Nahid24” এর পদযাত্রার গল্প

কলেজে থাকাকালীন ইউটিউবে শিক্ষামূলক সৃজনশীল কর্মের জন্য বন্ধুমহলে সমালোচিত নীলফামারীর সেই নাহিদ বর্তমান লেখক সমাজে ও ইউটিউবে খুবই জনপ্রিয়।তিনি এতোতাই জনপ্রিয় যে দেশের প্রায় প্রত্যেকটি কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয় তাঁর স্টুডেন্ট রয়েছে।তিনি এইচ.এস.সি. এবং এডমিশন স্টুডেন্টদের কাছে ম্যাজিক স্যার নামে পরিচিত।বর্তমানে   তাঁর প্রতিষ্ঠিত Nahid24 প্রতিষ্ঠানটি শিক্ষামূলক অনলাইন প্লাটফর্মের সেরা তালিকায় থাকলেও এর শুরুর যাত্রাটা একেবারে শুভ ছিলো না। তিনি আমাদের জানান, ২০১৫ সালে তিনি যখন কলেজ পড়ুয়া এক ছাত্র হয়ে ইউটিউবে শিক্ষামূলক ভিডিও আপলোড করতেন, তখন অনেকেই তাকে নিয়ে ঠাট্টা করতেন, তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতো। তার ভিডিও মানসম্মত হওয়ার পরও শুধুমাত্র একটি ভার্সিটি ট্যাগ না থাকার কারণে, তাকে পরতে হতো নানান রকম সমালোচনার মুখে। তিনি কিছুতেই তাদেরকে বোঝাতে পারতেন না যে শিক্ষামূলক ভিডিও বানানোর জন্য ভার্সিটি ট্যাগ টিই যথেষ্ট নয়, বরং নিজের ভিতরে জ্ঞান থাকা এবং স্টুডেন্টদের সামনে বিষয়টি সুন্দরভাবে, সহজভাবে  উপস্থাপন  করাটাই সবচেয়ে বড় বিষয়।

তিনি আরো জানান, তিনি যখন প্রথম Video Shoot করার জন্য তার এক বন্ধুকে মোবাইলের ব্যাক ক্যামেরা ধরার জন্য বলেছিলেন , তখন তার বন্ধু ২ মিনিট ধরার পর বলল, ‘দূর পাগলা,তোর এই ভিডিও কে দেখবে!’  নাহিদ হাসান মুন্না জানান,তার কোনো এক বন্ধু তাকে  একবার মজা করে বলেছিল,”কত 24 ভাত পায় না, আর তুমি আসছো Nahid24 ! ” এভাবে শত অবহেলা, সমালোচনায় বেড়ে ওটা তার স্বপ্নের সেই Nahid24 আজ বাস্তবায়িত হয়েছে।আজ সেই Nahid24 চ্যানেল ২ লক্ষ সাবসক্রাইবার অতিক্রম করেছে এবং প্রতিদিন এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

যাইহোক সমালোচনাকারী সেই বন্ধুরা এখন জীবনে ভালো কিছু করার জন্য তার কাছে পরামর্শ চায়।এটাই জীবনের কঠিন সত্য। আপনি যখন জীবনে ভালো কিছু করতে যাবেন, তখন অন্যরা আপনাকে পিছনে ধরে টেনে নিচে নামানোর চেষ্টা করবে।তুমুল সমালোচনা করবে যাতে আপনি সরে আসেন।কারণ তারা কখনোই চায় না আপনি জীবনে সফল হন। তাই জীবনে সফল হতে হলে তরুণ লেখক নাহিদ হাসান মুন্নার মতো অন্যের সমালোচনায় নিজের কর্ম স্পৃহা হারাবেন না। সমালোচনাকে শক্তিতে পরিণত করে, জীবনে ভালো কিছু অর্জন করে, তার জবাব দিন, নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করুন।সমালোচনাকারীকে আপনার প্রশংসা করতে বাধ্য করুন।


Nahid Hasan Munna, নাহিদ হাসান মুন্না, Nahid Hasan, nahidwriter, Nahid24
Nahid Hasan Munna, নাহিদ হাসান মুন্না, Nahid Hasan, nahidwriter, Nahid24

 

Leave a Comment

19 − four =